কি পড়িলে কি বুঝিবেন

বিশেষ সতর্কীকরণ : এটা কেবলই একটা মজাদার পোস্ট। দয়া করে কেউ সত্য-সত্যই বিজ্ঞানের সব জার্নালে এই “অভিধান” প্রয়োগ করবেন না।

বিজ্ঞান বেশ সিরিয়াস জিনিস। বিজ্ঞান ঠিক তাই বলে, যা সে বোঝাতে চায়।

আপনি হয়তো কোন জার্নাল পড়ছেন। অথবা কোন সিম্পোজিয়ামে গিয়েছেন। বিষয় হলো বিজ্ঞানের। আপনি বিজ্ঞানের ঐ বিভাগের পরিভাষা হয়তো জানেন। পরিভাষার সাথে সাথে ভাষার ব্যবহারও কিন্তু খেয়াল করতে হবে! বেশ কিছু বাক্যাংশের মাধ্যমে লেখক, বা বক্তা মূলত কি বোঝাতে চাচ্ছেন তা কিন্তু অনেক সময়ই অনুক্ত থেকে যায়। (সম্ভবত এই জিনিসটা দূর্বল গবেষণার ফসল)  ভাষা দিয়ে আসলে কিন্তু অনেক কিছুই আড়াল করে দেয়া যায়।

তো দেখে নেই, কি বললে (বা পড়লে) কি বুঝবেন …

In vivo (কোষের মধ্যে গবেষণা)
এটা কাজ করে, কিন্তু আমি জানি না কেন।
In vitro (টেস্টটিউবে পরীক্ষা)
লবণ পানির মাঝে এটা কাজ করে।
In silico (কম্পিউটার সিমুলেশন)
কম্পিউটার বলছে যে এটা কাজ করে।
It is known that আমি নিশ্চিত, যে এ ব্যাপারে একটা গবেষণাপত্র পড়েছি।
It is thought that আমার থিসিসের সুপারভাইজার মনে করেন যে …
It is generally thought that পোস্ট ডক্টরেট করা সিনিয়র সুপারভাইজারের সাথে একমত।
It is believed that আমার মনে হয় যে …
Unpublished work by Dr. X shows that আমার সুপারভাইজারের বন্ধু/সহকর্মীরা মনে করেন যে …
Results were not conclusive… এক্সপেরিমেন্ট কাজ করে নি …
… despite multiple repetitions… দ্বিতীয়বার পরীক্ষা করার পরেও কাজ করে নি …
…including work done by Dr. Y… আমার সুপারভাইজার যখন চেষ্টা করলেন তখনও পারেন নি …
…and collaboration with Dr. X… সুপারভাইজারের সহকর্মীরাও পারেন নি
…and attempts at methods suggested by the literature… সত্যি বলছি, এটা যে কাজ করে নি তার জন্য কিন্তু আমি দায়ী না …
The results show আমার ধরণা/আনুমানিক সিদ্ধান্ত ভালোই।
The results indicate আমার ধারণা/আনুমানিক সিদ্ধান্ত সত্যই বলে মনে হচ্ছে।
The results suggest যদি পরীক্ষার ত্রুটিগুলোকে উপেক্ষা করি, তাহলে আমার আনুমানিক সিদ্ধান্ত কাজ করে।
The results seem to suggest আমার কোন আনুমানিক সিদ্ধান্ত নেই।
The results, although inconclusive, may be helpful… এ গবেষণার কোন ফলাফল নেই।


2 টি মন্তব্য

Filed under Uncategorized

2 responses to “কি পড়িলে কি বুঝিবেন

এখানে আপনার মন্তব্য রেখে যান